বিপিএল ফ্র্যাঞ্চাইজি : টানা তিন আসরের মালিকানায় সাত প্রতিষ্ঠান

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:০৯, সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১১ আশ্বিন ১৪২৯

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) গভর্নিং কাউন্সিল পরবর্তী তিন আসরের জন্য সাতটি দলের সম্ভাব্য মালিকানাপ্রাপ্ত প্রতিষ্ঠানের নামের তালিকা প্রকাশ করেছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তালিকা জানিয়ে দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সাতটি বিভাগীয় শহরের দলের মালিকানা চূড়ান্ত করার আহ্বান জানানো হয়েছে সাতটি প্রতিষ্ঠানকে।

 

বিপিএলের আগামী তিন আসরের জন্য নতুন ফ্র্যাঞ্চাইজি চেয়ে দরপত্র আহ্বান করেছিল বিসিবি। ৯টি প্রতিষ্ঠান ‘এক্সপ্রেশন অব ইন্টারেস্ট’ (ইওআই) জমা দেয়। এই ৯ প্রতিষ্ঠানের মধ্যে ৭টিকে ফ্রাঞ্চাইজি হিসেবে চূড়ান্ত করেছে বিসিবি। একই সময়ে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ এবং দক্ষিণ আফ্রিকার ফ্রাঞ্চাইজি টি২০ লিগ অনুষ্ঠিত হবে বলে বিপিএলের আকর্ষণ হারাবে, এই শঙ্কায় এবারো বেক্সিমকো, জেমকন ফ্রাঞ্চাইজি নেয়নি। এছাড়া সাকিব আল হাসানের মোনার্ক মার্ট আগ্রহ দেখালেও বিপিএল গভর্নিং কাউন্সিলের পর্যলোচনায় বাদ পড়ে এই প্রতিষ্ঠানটি।

শেয়ার মার্কেট নিয়ে সাম্প্রতিক কেলেঙ্কারির ঘটনার কারণেই সাকিবের মোনার্ক মার্টকে বিবেচনায় নেয়া হয়নি বলে জানিয়েছেন বিপিএল গভর্নিং বডির চেয়ারম্যান শেখ সোহেল। তিনি বলেন, বিতর্ক রয়েছে এমন কোনো প্রতিষ্ঠানকে আমরা নেব না বলে আগেই সিদ্ধান্ত নিয়েছি। এ কারণেই মোনার্ক মার্টকে বিবেচনা করা হয়নি।  

২০১৯-২০ বিপিএলে খেলেছে সাতটি দল। পরের মৌসুমে করোনার কারণে বিপিএলে না হলে বিসিবি আয়োজন করে বঙ্গবন্ধু টি২০ কাপ, যাতে অংশ নেয় পাঁচ দল।গত বছর বিপিএলের অষ্টম আসরে অংশ নেয় ছয়টি দল। আবারো সাত দলে ফিরে এল বিপিএল।

২০২৩ সালের ৫ জানুয়ারি শুরু হবে বিপিএলের নবম আসর, শেষ হবে ১৬ ফেব্রুয়ারি।

Share This Article