বাংলাদেশের প্রবৃদ্ধি সর্বোচ্চ হওয়ার পূর্বাভাস দিল ব্লুমবার্গ!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:১৯, শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২, ৮ আশ্বিন ১৪২৯

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের প্রবৃদ্ধি সর্বোচ্চ হওয়ার পূর্বাভাস দিল ব্লুমবার্গ!

বাংলাদেশের প্রবৃদ্ধি হার ২০৩০ এর দশকের মাঝামাঝি সময়ে সর্বোচ্চ হতে পারে। বর্তমানের ৬.৩% থেকে ওই সময়ে সম্ভাব্য প্রবৃদ্ধি ৬.৫% হবে। ২১ সেপ্টেম্বর প্রকাশিত দীর্ঘমেয়াদি পূর্বাভাসের আউটলুক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ভিত্তিক গণমাধ্যম ও আর্থিক প্রতিষ্ঠান ব্লুমবার্গ ইন্টেলিজেন্স এ তথ্য প্রদান করেছে।

পূর্বাভাস অনুসারে, এ সময় অবকাঠামো খাতে ব্যয়, অর্থনীতি বৈচিত্র্যকরণ এবং উচ্চ উৎপাদনশীলতার সুফল পেতে শুরু করবে বাংলাদেশ। দক্ষ মানব সম্পদ, গ্রামীণ এলাকায় ইন্টারনেট সংযোগ, বিদেশি বিনিয়োগ এবং কর্মক্ষেত্রে আরও নারীর যোগদান– বাংলাদেশের ভবিষ্যৎ প্রবৃদ্ধির চালিকাশক্তি হবে।

তবে জনসংখ্যাতাত্ত্বিক ঘাটতি, অবকাঠামো খাতে ব্যয়ের সীমাবদ্ধতা, গার্মেন্টস শিল্পে অটোমেশনের চ্যালেঞ্জ এবং জলবায়ু পরিবর্তনে নিম্নমুখী প্রবণতা তৈরির ঝুঁকি থাকবে বাংলাদেশের। প্রতিবেদনে বলা হয়েছে, ভবিষ্যৎ প্রবৃদ্ধির জন্য জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের ক্ষতির মধ্যে পড়ার সংবেদেনশীলতাই 'সবচেয়ে বড় হুমকি'।

প্রতিবেদনে বলা হয়, যোগাযোগ ও বিদ্যুৎ খাতে বাংলাদেশের চলমান একাধিক মেগা-প্রকল্প সম্পন্ন হলে– উৎপাদনশীলতা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি বিভিন্ন দেশের সাথে বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতাও বৃদ্ধি পাবে। এতে বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধির পাশাপাশি বড় কর্মসংস্থান সৃষ্টি করবে।

Share This Article