দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ উন্নয়ন সাফল্যের গল্প: মার্টিন রেইজার

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৩২, বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০২২, ৭ আশ্বিন ১৪২৯

বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজার বলেছেন, দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ একটি উন্নয়ন সাফল্যের গল্প। ৫০ বছর ধরে বাংলাদেশের উন্নয়নযাত্রায় সঙ্গী হতে পেরে বিশ্বব্যাংক গর্বিত।

 

বুধবার (২১ সেপ্টেম্বর) তিন দিনের বাংলাদেশ সফর শেষে ফিরে যাওয়ার আগে এক বিবৃতিতে মার্টিন রেইজার এ কথা বলেছেন।

বাংলাদেশের সবুজ, টেকসই ও অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির জন্য বিশ্বব্যাংক সহায়তা অব্যাহত রাখবে জানিয়ে মার্টিন রেইজার বিবৃতিতে বলেন, বর্তমান প্রবৃদ্ধির ধারাবাহিকতা বজায় রাখা, অনিশ্চয়তার মধ্যে সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা সম্প্রসারণ করা, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে জাতীয় পরিকল্পনাগুলোর মধ্যে সংস্কারকে অগ্রাধিকার দেওয়া প্রয়োজন।

সফরকালে তিনি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারসহ সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এ ছাড়া তিনি সুশীল সমাজের প্রতিনিধি ও ঢাকায় কার্যরত উন্নয়ন সহযোগী সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেন।

মার্টিন রেইজার বলেন, দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ হলো একটি উন্নয়ন সাফল্যের গল্প। ৫০ বছর ধরে বাংলাদেশের উন্নয়নযাত্রায় সঙ্গী হতে পেরে বিশ্বব্যাংক গর্বিত। তিনি আরও বলেন, বাংলাদেশের প্রবৃদ্ধির আকাঙ্ক্ষা অর্জনে সহায়তা দিতে বিশ্বব্যাংক প্রতিশ্রুতিবদ্ধ। 

সরকারি প্রতিষ্ঠানগুলো শক্তিশালী করা, প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধি করা, জলবায়ু পরিবর্তনে টেকসই হওয়া নিশ্চিতকরণ, আর্থিক খাত শক্তিশালী করার বিষয়ে সময়োপযোগী নীতি-পদক্ষেপ প্রয়োজন।

জুলাই মাসে দায়িত্ব নেওয়ার পর এবারই প্রথম বাংলাদেশে আসেন মার্টিন রেইজার।

Share This Article