দিনে সর্বোচ্চ কত কাপ কফি পান স্বাস্থ্যসম্মত?

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:১৭, বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২, ৬ আশ্বিন ১৪২৯

সকাল সকাল এক কাপ কফি না হলে অনেকের ঘুমই ভাঙে না। এই পানীয়ের স্বাদে বুঁদ সারা পৃথিবী। কফি শুধু স্বাদেই অনন্য নয়,পাশাপাশি এই পানীয় হার্টের রোগ, অবসাদ, ওজন কমানো, মন চাঙ্গা করার মতো কাজ করতে পারে। তাই কফি হয়ে উঠেছে আমাদের খুব কাছের একটি পানীয়।

 

তবে কোনো কিছুই বেশি খাওয়া ভালো নয়। তেমনি কফিও বেশি খাওয়া ভালো নয়। বিষয়টি অবশ্য অনেকেই জানেন না। তাই দিনে একের পর এক কফির কাপ ফাঁকা করতে থাকেন তারা। আসলে কফির মধ্যে থাকে ক্যাফেইন নামক একটি উপাদান। এটি শরীরের পক্ষে একটা মাত্রা পর্যন্ত ভালো। তার বেশি খেলেই সমস্যা।

‘আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশন’-এ প্রকাশিত এক গবেষণায় বলা হচ্ছে, মাত্রাতিরিক্ত কফি পান ডেকে আনতে পারে নানা বিপদ।

কী কী বিপদ ডেকে আনতে পারে মাত্রাতিরিক্ত কফি?

প্রচুর পরিমাণে কফি এক সময়ে রক্তে ক্যাফিন বোঝাই করে দেয়। ফলে তার প্রতি আসক্তি তৈরি হতে থাকে। অন্যান্য নেশা যেমন হয়, তেমনই হতে থাকে কফি নিয়েও। নির্দিষ্ট সময় অন্তর কফি না পেলে মেজাজ খারাপ হতে থাকে।

রক্তে মাত্রাতিরিক্ত ক্যাফিন প্রভাব ফেলে হৃদযন্ত্রেও। ফলে এই অঙ্গের কাজকর্মও ব্যাহত হয়। এমনকি রক্তচাপও বদলে যেতে পারে।
যারা প্রচুর পরিমাণে কফি পান করেন, তাদের অনেকের ঘুম কমে যায়। ফলে মস্তিষ্কের কাজও ব্যাহত হয়।
তাহলে দিনে সর্বোচ্চ কত কাপ কফি খাওয়া উচিত?

গবেষণায় বলা হয়েছে, দিনে চার কাপের বেশি কোনোমতেই কফি পান করা উচিত নয়। তবে কোনো কোনো দিন ব্যতিক্রম হলে পাঁচ কাপ পান করা যেতে পারে। কিন্তু কোনোভাবেই এর বেশি নয়। কারণ, চার কাপ কফি পানে হৃদযন্ত্র নিয়ে আশঙ্কা করতে হবে না। আবর ঘুমেরও ব্যাঘাত ঘটবে না।

Share This Article