খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ছে, প্রজ্ঞাপন সোমবার

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৪৭, রবিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২২, ৩ আশ্বিন ১৪২৯

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর ব্যাপারে সিদ্ধান্ত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগের মতোই শর্ত সাপেক্ষে এই মেয়াদ বাড়ানো হয়েছে। আগামীকাল সোমবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হতে পারে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। আজ রোববার সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশে চিকিৎসা নিতে যেতে পারবেন না খালেদা জিয়া, এই শর্তে সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো হয়েছে। খালেদা জিয়া ২০২৩ সালের মার্চ পর্যন্ত কারাগারের বাইরে থাকতে পারবেন।

এর আগে আইনমন্ত্রী আনিসুল হক জানান, দুর্নীতির দুই মামলায় খালেদা জিয়ার সাজা আগের শর্তেই ছয় মাস স্থগিত করতে সুপারিশ করেছে আইন মন্ত্রণালয়।

গত ১১ সেপ্টেম্বর সাজা স্থগিতের মেয়াদ আবার বাড়ানোর আবেদন করে খালেদা জিয়ার পরিবার। বিএনপি চেয়ারপারসনের একান্ত সচিব এবিএম আব্দুস সাত্তার ও উপদেষ্টা পরিষদের সদস্য বিজন কান্তি দাস এদিন চিঠিটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছে দেন। খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার মুক্তির মেয়াদ বাড়াতে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর আবেদন করেন।

বুলুর ওপর হামলার ঘটনা তদন্ত করা হবে

প্রেস ব্রিফিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল আরও বলেন, ‘কুমিল্লায় বিএনপি নেতা বুলুর ওপর হামলা হয়েছে। কীভাবে হয়েছে তা তদন্ত করা হবে। কেউ অতি উৎসাহী হয়ে কিছু করছে কি না, তাও খতিয়ে দেখা হবে। বনানীর ঘটনার বিষয়ে প্রকৃত কী হয়েছে তা জানি না। জেনে জানাব।’

তিনি বলেন, ‘বিএনপিকে হঠাৎ করেই মাঠে-ময়দানে দেখা যাচ্ছে। তাদের রাজনৈতিক স্বাধীনতা রয়েছে। তারা গণতান্ত্রিকভাবে কর্মসূচি করলে সরকারের কিছু বলার নেই। কিন্তু যখনই জ্বালাও পোড়াও, ভাঙচুর হবে, আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কোনও বন্দুকের নলকে ভয় পায় না সরকার। নির্বাচনকে সামনে রেখে কেউ যদি আগের মতো অরাজকতা করতে চায় দেশে, তাদের উপযুক্ত জবাব দেবে আইনশৃঙ্খলা বাহিনী।’

উল্লেখ্য, গতকাল শনিবার কুমিল্লার বিপুলাসার বাজারে বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী বরকতউল্লাহ বুলু এবং তার স্ত্রীর ওপর হামলা করা হয়। বিএনপির মিডিয়া সেল সদস্য শায়রুল কবির খান দাবি করেন, স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা বরকতউল্লাহ বুলু ও তার স্ত্রীর ওপর হামলা করেছে।

অপরদিকে ওই দিন রাতে রাজধানীর বনানীতে মোমবাতি প্রজ্বালন কর্মসূচি শেষ করে ফেরার সঙ্গে সঙ্গে একদল তরুণের আক্রমণের শিকার হয়েছেন বিএনপি নেতা তাবিথ আউয়াল।

Share This Article