হুন্ডির বিকল্প ব্লকচেইন টেকনোলজি : মাত্র পাঁচ সেকেন্ডেই টাকা পাবেন স্বজনরা !

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:০৮, রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২, ২৭ ভাদ্র ১৪২৯

অর্থনীতির পুরোটাই বন্দি মাত্র দুটি শব্দে, লাভ আর ক্ষতি। তাই যেখানেই অর্থের যোগ, সেখানেই লাভের খোঁজ করে মানুষ।ব্যতিক্রম নয় ১ কোটির বেশি প্রবাসী বাংলাদেশিও। অন্তত বহু কষ্টে উপার্জিত অর্থ দেশে পাঠানোর সময়, কোথায় একটু বেশি টাকা মিলবে সেটিই বিবেচ্য হয়ে দাঁড়ায়। আর এসব কারণেই হুন্ডিতে ঝোঁকেন প্রবাসীরা।

 

তবে হুন্ডিতে অর্থ লেনদেনের সবচেয়ে বড় সমস্যাটি হচ্ছে দেশে টাকা পাঠিয়ে থাকতে হয় অপেক্ষায়, সেই টাকা কখন পাবেন, তা নিয়ে শঙ্কায় থাকেন স্বজনরা।

কিন্তু ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমে এবার সেই শঙ্কা থেকে এক পলকেই মুক্তি পেতে পারেন তারা। এই প্রযুক্তির সহায়তায় মাত্র ৫ সেকেন্ডেই দুনিয়ার যে কোনো প্রান্ত থেকে কোনো ঝামেলা ছাড়াই রেমিট্যান্সের অর্থ গ্রাহকের অ্যাকাউন্টে দিতে পারে সেবাদাতা প্রতিষ্ঠান ‘রিপেল’।

পরীক্ষামূলকভাবে একটি বেসরকারি ব্যাংক ব্যবহারও শুরু করছে এই প্রযুক্তি। এতে লাগছে না বাড়তি সময়, কাগজপত্র নিয়ে কাউকে ব্যাংকেও আসতে হচ্ছে না। এমনকি ব্যাংক খোলা থাকুক আর না-ই থাকুক, সেই অর্থ তাৎক্ষণিকভাবেই পাচ্ছেন প্রাপক।

ইতোমধ্যে রেমিট্যান্স বাড়াতে ব্লকচেইন টেকনোলজির মাধ্যমে সব ধরনের বাণিজ্যিক ব্যাংকগুলোকে এই সুবিধা দেয়ার কথা জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

Share This Article