৩৬ বছরে উচ্চতা ২ ফুট

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৩৮, বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২, ২৩ ভাদ্র ১৪২৯

কলম্বিয়ার রাজধানী বোগোটার বাসিন্দা এডওয়ার্ড নিনোর বয়স ৩৬ বছর। তবে উচ্চতা মাত্র ৭২ দশমিক ১০ সেন্টিমিটার বা ২ ফুট ৪ ইঞ্চির সামান্য বেশি। এই স্বল্প উচ্চতার কারণে তার নাম উঠেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে। বিশ্বের সবচেয়ে খাটো মানুষের স্বীকৃতি এখন এডওয়ার্ডের দখলে।

 

 

১৯৮৬ সালের ১০ মে কলম্বিয়ার বোগোটায় জন্ম নেন এডওয়ার্ড। ২০১০ সালের ১৩ এপ্রিল তাকে বিশ্বের সবচেয়ে খাটো মানুষের স্বীকৃতি দেওয়া হয়। ওই সময় এডওয়ার্ডের উচ্চতা ছিল ৭০ দশমিক ২১ সেন্টিমিটার বা ২ ফুট ৩ দশমিক ৬৪ ইঞ্চি। পরবর্তী সময়ে এ স্বীকৃতি হারান এডওয়ার্ড। তাকে ছাপিয়ে বিশ্বের সবচেয়ে খাটো মানুষের স্বীকৃতি পান নেপালের খগেন্দ্র থাপা মাগার।

১৯৯২ সালের ১৪ অক্টোবর জন্ম নেওয়া খগেন্দ্রর উচ্চতা ছিল ৬৭ দশমিক শূন্য ৮ সেন্টিমিটার বা ২ ফুট ২ দশমিক ৪১ ইঞ্চি। খগেন্দ্র এখন বেঁচে নেই। ২০২০ সালের ১৭ জানুয়ারি মাত্র ২৭ বছর বয়সে নেপালে তার মৃত্যু হয়। খগেন্দ্রর মৃত্যুর পর ২০২০ সালের ২৯ ফেব্রুয়ারি বিশ্বের সবচেয়ে খাটো ব্যক্তির স্বীকৃতি আবার ফিরে পান এডওয়ার্ড। তবে এ সময়ের মধ্যে তার উচ্চতা কিছুটা বেড়েছে। এখন তার উচ্চতা ২ ফুট ৪ ইঞ্চির কিছু বেশি।

মাত্র চার বছর বয়সে এডওয়ার্ডের পরিবারের সদস্যরা বুঝতে পারেন যে আর দশটা শিশুর মতো এডওয়ার্ডের উচ্চতা বাড়ছে না। তবে নিজের কম উচ্চতার জন্য এডওয়ার্ডের মনে কোনো খেদ নেই; বরং এত কম উচ্চতার জন্য বিশ্ব রেকর্ড গড়তে পারায় তিনি ভীষণ খুশি।

Share This Article


‘অনাহারে’দিন কাটছে গাজার অর্ধেক জনসংখ্যার: জাতিসংঘ

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার

যুক্তরাষ্ট্র টিকটক নিষিদ্ধ এখন শুধু বাইডেনের সইয়ের অপেক্ষা

গাজায় যুদ্ধ শুরুর পর ইসরায়েলের ভেতর গভীরতম হামলা হিজবুল্লাহর

সার্বিক সংস্কারের ঘোষণা ফিলিস্তিনের প্রধানমন্ত্রীর

বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে: অমিত শাহ

যুক্তরাষ্ট্রে কার্গো প্লেন বিধ্বস্ত, দুজনের মৃত্যুর শঙ্কা

জিবুতি উপকূলে নৌকাডুবিতে ৩৩ জনের মৃত্যু

ইসরায়েলি ড্রোন ভূপাতিত করে যে বার্তা দিচ্ছে হিজবুল্লাহ

ছবি তুলতে গিয়ে পড়ে গেলেন আগ্নেয়গিরিতে, চীনা পর্যটকের মৃত্যু

মাঝ আকাশে ২ হেলিকপ্টারের সংঘর্ষ, নিহত ১০

মাঝ আকাশে দুই হেলিকপ্টারের সংঘর্ষ, নিহত ১০