মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত গাজী মাজহারুল আনোয়ার

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:০৭, সোমবার, ৫ সেপ্টেম্বর, ২০২২, ২১ ভাদ্র ১৪২৯

কিংবদন্তি গীতিকার গাজী মাজহারুল আনোয়ারকে রাজধানীর বনানীতে মায়ের কবরে দাফন করা হয়েছে। আজ সোমবার সন্ধ্যা ৬টা ২০ মিনিটে বনানী কবরস্থানে তাকে সমাহিত করা হয়।

 

কিংবদন্তি গীতিকার, চলচ্চিত্র নির্মাতা ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ারের মরদেহ সোমবার বেলা ১১টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয়। এ সময় রাষ্ট্রীয় শ্রদ্ধা ‘গার্ড অব অনার’ দেওয়া হয়।

এরপর নেওয়া হয় এফডিসিতে। সেখানে তার প্রথম জানাজা সম্পন্ন হয়। সোমবার বাদ জোহর এফডিসির প্রশাসনিক ভবনের সামনে বিভিন্ন সংগঠনের সদস্যরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান কালজয়ী এই গুণী মানুষকে।  

এ সময়  তারকাদের মধ্যে উপস্থিত ছিলেন ইলিয়াস কাঞ্চন, নিপুণ, রোজিনা, ওমর সানি, বাপ্পী, অরুণা বিশ্বাস, সাইমন প্রমুখ।  

এর আগে পাশাপাশি শিল্পী সমিতির পক্ষ থেকে ইলিয়াস কাঞ্চন ও নিপুণ, পরিচালক সমিতি, বাংলাদেশ ফিল্ম ক্লাব, এফডিসি প্রশাসন, বাঙালি সাংস্কৃতিক বন্ধন, চলচ্চিত্র পরিষদ, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ, চলচ্চিত্র ব্যবস্থাপক সমিতির সদস্যরাও ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

গাজী মাজহারুল আনোয়ার ১৯৪৩ সালের ২২ ফেব্রুয়ারি কুমিল্লার দাউদকান্দি থানার তালেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬৪ সালে ২১ বছর বয়সে রেডিও পাকিস্তানে গান লেখা শুরু করেন তিনি। পাশাপাশি তিনি বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকেই নিয়মিত গান ও নাটক রচনা করেন। গাজী মাজহারুল আনোয়ার প্রথম চলচ্চিত্রের জন্য গান লেখেন ১৯৬৭ সালে। ওই চলচ্চিত্রের নাম ছিল ‘আয়না ও অবশিষ্ট’।

১৯৬৭ সালে চলচ্চিত্রের সঙ্গে যুক্ত হওয়ার পর থেকে কাহিনি, চিত্রনাট্য, সংলাপ ও গান লেখায়ও দক্ষতা দেখান তিনি। তার পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘নান্টু ঘটক’ মুক্তি পায় ১৯৮২ সালে। তিনি মোট ৪১টি চলচ্চিত্র পরিচালনা করেছেন। গাজী মাজহারুলের পরিচালিত চলচ্চিত্রগুলোর মধ্যে অন্যতম ‘শাস্তি’, ‘চোর’, ‘শর্ত’, ‘স্বাধীন’, ‘সমর’, ‘রাগী’, ‘আর্তনাদ’, ‘জীবনের গল্প’, ‘পাষাণের প্রেম’, ‘তপস্যা’, ‘ক্ষুধা’, ‘পরাধীন’, ‘এই যে দুনিয়া’, ‘হৃদয় ভাঙ্গা ঢেউ’।

বিষয়ঃ তারকা

Share This Article