ছুটিতেও তাদের টানে না বাংলাদেশ!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:৪৬, রবিবার, ৪ সেপ্টেম্বর, ২০২২, ২০ ভাদ্র ১৪২৯

সুদূর যুক্তরাজ্যে স্থায়ী হলেও তাদের হৃদয় জুড়ে শুধুই বাংলাদেশ। এমএ মুনতাকিম-মোহাম্মদ মারুফের মতো বার্মিংহাম প্রবাসীদের কাছে মায়ের মতোই বাংলাদেশ। 

সময় পেলেই পরিবার নিয়ে চলে আসেন নিজ দেশে, নিজ শহর সিলেটে। বিশ বছরেরও বেশি সময় ধরে ইংল্যান্ডে বসবাস করা মুনতাকিম এবং মারুফের সন্তানরাও এসেছিলেন এই দেশে। কিন্তু ব্রিটেনের মতো দেশে উন্নত জীবন, কৃষ্টি-কালচারের সঙ্গে মানিয়ে নেওয়া তাদের সন্তানদের বাংলাদেশের প্রতি আবেগ-ভালোবাসা খুব একটা নেই।

অতীতে বাংলাদেশে এসে তিক্ত অভিজ্ঞতার কারণেই কিনা মুনতাকিম-মারুফদের মতো আরও অনেকের ছেলেমেয়েরা হলিডেতেও দাদা-দাদীর দেশে আসতে চান না। ইংল্যান্ডে ছুটির সময় বাংলাদেশে না এসে তারা স্পেন, ফ্রান্স, মিশরে যেতে চান।

বার্মিংহাম থেকে লন্ডন; ইংল্যান্ডের দুই শহরে ‘বাঙ্গালিপাড়া’ মানেই ‘সিলেটিদের’ প্রভাব। যুক্তরাজ্যে বর্তমানে সিলেটের তৃতীয় প্রজন্ম বসবাস করছে। অনেকেই সেখানে বাড়ি করে পরিবার নিয়ে সুখের জীবনযাপন করছেন। সিলেটের হবিগঞ্জে জন্ম নেওয়া মুনতাকিম সম্ভ্রান্ত পরিবারের সন্তান। তার বড় ভাই গোলাম আনিস স্কটল্যান্ড আওয়ামী লীগের প্রেসিডেন্ট। আপন মামাতো ভাই ফয়সাল স্কটল্যান্ডের সংসদ সদস্য। দুই ছেলে এক মেয়ে নিয়ে বার্মিংহামে বসবাস করছেন তিনি।

নানা তিক্ততা স্বত্ত্বেও যুক্তরাজ্য প্রবাসী সিলেটের মুনতাকিম চান মৃত্যুর পরে লাশটা যেন দেশে নেওয়া হয়। ছবি: সমকাল

ইংল্যান্ডের কৃষ্টি-কালচারে সন্তানেরাও বড় হলেও বাসায় ইংলিশে নয়, বাংলাতেই কথা বলেন তারা। যুক্তরাজ্যের বড় একটা ফাইনান্সিয়াল কোম্পানিতে কনসালটেন্ট হিসেবে কাজ করছেন মুনতাকিম। একই সঙ্গে সোস্যাল কাজও করেন তিনি। হবিগঞ্জ সোসাইটির সেক্রেটারিও তিনি। আর বার্মিংহামের এক এমপির উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন মুনতাকিম। তার কাছে বাংলাদেশ মানে আবেগ, ভালোবাসা।

সিলেটের প্রথম এবং দ্বিতীয় প্রজন্ম যতটা বাংলাদেশ নিয়ে আগ্রহী, বতর্মান প্রজন্ম ততটা নয়। এর পিছনের কারণগুলো বলতে গিয়ে দীর্ঘ নিঃশ্বাস ফেলেন মুনতাকিম, ‘সমস্যা হলো বাংলাদেশের সিস্টেম ভালো না। আপনি দেখেন দু’দিন পরপর আমাদের গাড়ি নষ্ট হচ্ছে। সেখানে বাসে যেতে গেলেও ঝামেলা। বাস কাউন্টারগুলোতে হইচই। আসলে আমাদের বাচ্চারা এগুলো দেখতে অভ্যস্ত না। যে কারণে হলিডেতে তারা স্পেন, ফ্রান্স, তার্কি, মিশর যেতে চায়। কিন্তু বাংলাদেশে হলিডে করতে চায় না তারা। কারণ হলো মিস ম্যানেজম্যান্ট। দেশে তো কোনো কিছুর অভাব নেই। তারপরেও তারা যেটা পছন্দ করে সেটা বাংলাদেশে নেই। আপনি দেখেন খাবারটাও ফ্রেশ পাওয়া যায় না।’

যুক্তরাজ্য প্রবাসী মোহাম্মদ মারুফ। দেশ মানে তার কাছে মা। ছবি: সমকাল 

দেশে গেলে পাসপোর্ট লাইনে দাঁড়িয়ে ভোগান্তিতে পড়া ছাড়াও কোনো কাজ নিয়ে অফিসে গেলে ঝামেলায় পড়তে হয় বলে জানিয়েছেন মুনতাকিম। তবে এতো কিছুর পরও মৃত্যুর পর লাশটা যেন বাংলাদেশে যায়, এই কামনা করেন তিনি, ‘আপনি একটা কাজ নিয়ে কোনো অফিসে গেলেন, তখন বলবে উনি ইংল্যান্ড থেকে এসেছে, উনার কাছে এমনিতেই ১০ হাজার টাকা পাবেন। আমরা চাই এইগুলো বন্ধ হোক। ভাল সার্ভিস দিলে টাকা তো দেবই। তবে স্বপ্ন হলো মরলে যেন লাশটা দেশে নেওয়া হয়।’
 

মুনতাকিমের সঙ্গে একমত হবিগঞ্জের আরেক সন্তান মোহাম্মদ মারুফ। বার্মিংহাম বাংলা ভয়েস পত্রিকার সম্পাদক, মিডল্যান্ড বাংলা প্রেসক্লাবের সভাপতি মারুফও ২০ বছর ধরে ইংল্যান্ডে পরিবার নিয়ে থাকছেন।
 

তার কষ্টটা অন্য জায়গায়, ‘দেশে যে ইনভেস্ট করা হয়, দেখা গেলো আত্নীয়-স্বজনরা সব দখল করে নিয়েছে। ওই অভিজ্ঞতা থেকে থার্ড জেনারেশন দেশে যেতে চায় না। আর পরিবেশের কথা বলতে গেলে স্বাভাবিকভাবে আমি ইংল্যান্ডের পরিবেশ বাংলাদেশে পাব না। বাংলাদেশের বয়স ৫০ বছরের মতো হয়ে গেছে। নূন্যতম কিছু জিনিসের পরিবর্তন হওয়া দরকার ছিল, সেগুলো কিন্তু হচ্ছে না। যার জন্য ছেলে-মেয়েরা বাংলাদেশে যেতে চায় না। আমার স্ত্রী ও মেয়ে আশপাশের কোনো দেশে যেতে চায়। কিন্তু আমাকে তো যেতে হবে; কারণ আমার মা তো সেখানে। আমি যদি মারাও যায়, তাহলেও আমাকে দেশে যেতে হবে। কারণ দেশকে আমি আমার মায়ের মতোই দেখি। ওরা মনে করি বাবার জন্য দুই সপ্তাহ কষ্ট করে আসি।’

Share This Article


মালয়েশিয়ায় ট্রেনের ধাক্কায় ৩ বাংলাদেশি নিহত

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি দম্পতিকে গুলি করে হত্যা

মালয়েশিয়ায় কাজ না পেয়ে ক্ষুধার জ্বালায় বাংলাদেশি যুবকের মৃত্যু

টরন্টোয় শিশুদের রং তুলিতে বাংলাদেশ

স্পেনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

২০২৩ সালে গ্রিসে বৈধতা পেয়েছে সাড়ে তিন হাজার বাংলাদেশি

সুইজারল্যান্ডে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নিউইয়র্কে গ্রেপ্তার বিতর্কিত ব্লগার ইলিয়াস হোসেন

হুন্ডির প্রভাব : অধিক জনশক্তি রপ্তানি করেও বাড়ছে না রেমিট্যান্স!

অস্থায়ীভাবে সরানো হচ্ছে মিয়ানমারের সিত্তেতে অবস্থিত বাংলাদেশ কনস্যুলেট

নিউইয়র্কের সড়কে বাংলাদেশি দম্পতি নিহত, লাইফ সাপোর্টে ৮ বছরের মেয়ে

ইতালিতে স্ট্রোক করে বাংলাদেশির মৃত্যু