ব্যতিক্রমী পাঁঠার দুধ নিয়ে যা বলছেন প্রাণিসম্পদ কর্মকর্তা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৩৫, রবিবার, ৪ সেপ্টেম্বর, ২০২২, ২০ ভাদ্র ১৪২৯

ছাগী দুধ দিলেও ব্যতিক্রম ঘটনা ঘটেছে গাইবান্ধায়। দুধ দিচ্ছে পাঁঠা। দেখতে রীতিমতো কৌতূহলী মানুষের হুল্লোড়। ঘটনা সত্য। প্রাণিসম্পদ কর্মকর্তা বলছেন, বিষয়টি তাদের কাছে নতুন। তবে হরমোনজনিত কারণে পাঁঠাটির দুগ্ধ নিঃসরণ হতে পারে। সেই দুধ পানযোগ্য কি না পরীক্ষা করতে পাঠানো হয়েছে ঢাকায়।

সদর উপজেলার চকচকা গ্রামের গরু ব্যবসায়ী মোনারুলের বাড়িতে দুধ দেওয়া পাঁঠাটিকে দেখতে প্রতিদিনই ভীড় করছেন মানুষ। দুধের পাশাপাশি বীজও দিচ্ছে পাঁঠা! এমন ঘটনায় অবাক হয়েছেন স্থানীয়রা।

 

সরেজমিনে দেখা যায়, বাড়ির পাশেই একটি গাছের বাগানে বাঁধা আছে পাঁঠাটি। পাঁঠাটি দেখতে ভিড় করছেন স্থানীয়রা। পাঠা দেখতে আসা লোকজনের দেখার জন্য পাঁঠার বাট থেকে দুধ বের করে দেখাচ্ছিলেন পাঠার মালিক মোনারুল মিয়া। এ সময় প্রায় আধা লিটার দুধ বের করেন তিনি।

পাঁঠা দেখতে আসা স্থানীয় রঞ্জু মিয়া বলেন, প্রথমে অবিশ্বাস থাকলেও নিজের চোখে দেখার পর বিশ্বাস না করে উপায় নেই। পাঁঠার দুধ দেওয়ার ঘটনা সত্যিই আশ্চর্যজনক।

সাইফুল ইসলাম নামে আরেকজন বলেন, পাঁঠা দুধ দেয় এমন ঘটনা তাদের জীবনে প্রথম দেখা। বিষয়টি অলৌকিক বলে মনে করেন তিনি। পাঁঠার দেওয়া ওই দুধ দেখতে গাভীর দুধের মত হলেও এ দুধ অনেক সুস্বাদু বলেও দাবি তার।

স্থানীয় মাঝিপাড়া এলাকা দেখতে থেকে আসা আজাদ মিয়া বলেন, একটিকে পাঁঠাটি দুধ দিচ্ছে অন্যদিকে অনান্য ছাগীদের (মা ছাগল) বীজও দেওয়া হচ্ছে। এ ঘটনা বিরল বলে উল্লেখ করেন তিনি।

জানতে চাইলে ওই গ্রামের প্রয়াত মজনু মির্জার ছেলে ও পাঁঠার মালিক মোনারুল মিয়া জানান, তিনি গরুর ব্যবসা করেন (গরু ব্যাপারী)। ব্যবসার কাজে চট্টগ্রামের পাহাড়তলীতে গিয়েছিলেন। সেখানে পথের ধারে এক বৃদ্ধার কাছে পাঠাটিকে দেখতে পান। পরে তিনি ৩৫ হাজার টাকায় পাঁঠাটি ক্রয় করে নিজ এলাকায় নিয়ে আসেন। পাঁঠা দুধ দেয় বিষয়টি প্রথম দেখায় অবাক হয়েছিলেন তিনি।

এসময় তিনি আরো জানান, পাঁঠাটি প্রতিদিন আধা কেজি করে দুধ দেয়। এটাকে দিয়ে ছাগীদের (মা ছাগল) বীজও দেওয়া হয়।

পাঁঠার দুধ দেওয়ার বিষয়ে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মাসুদার রহমান বলেন, পাঁঠা দুধ দেয়। এটি অবিশ্বাস্য হলেও সত্য। এটি হরমোনজনিত সমস্যার কারণে হতে পারে। তবে, পাঁঠাটি বীজ দেওয়ার কাজে ব্যবহার এবং একই সাথে দুধ দেওয়ার বিষয়টি একেবারে নতুন বলে উল্লেখ করেন তিনি। তিনি আরও বলেন, এ দুধ স্বাস্থ্য সম্মত এবং খাওয়ার উপযোগী কিনা তা পরিক্ষার জন্য ঢাকায় পাঠানো হবে বলে জানান তিনি।

বিষয়ঃ গবেষণা

Share This Article