চাকরি না হওয়ায় সংস্থার নামে মামলা দিলেন নারী

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৫২, রবিবার, ২১ আগস্ট, ২০২২, ৬ ভাদ্র ১৪২৯

মেয়েদের বয়স জিজ্ঞাসা করা মানা এটা চিরাচরিত রীতির মধ্যেই পড়ে। কিন্তু এমনই এক প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে আয়ারল্যাণ্ডে বসবাসকারী জেনিস ওয়ালেশ নামের এক নারীকে। প্রশ্নটি তাকে করা হয়েছিলে এক চাকরির ইন্টারভিউ বোর্ডে। চাকরি পাওয়ার স্বার্থে মানুষ কত কী-ই না করে! তাই কিছুটা বাধ্য হয়েই উত্তর দিয়েছিলেন তিনি। তারপরও চাকরি না হওয়ায় সংস্থার নামে মামলা করেন এই নারী।

 

সংবাদ প্রতিদিনের খবরে বলা হয়েছে, সম্প্রতি আয়ারল্যান্ডের এক বিখ্যাত পিৎজা প্রস্তুতকারী সংস্থার দপ্তরে ইন্টারভিউ দিতে যান জেনিস ওয়ালেশ। ডেলিভারি কর্মীর চাকরি জন্যই তাকে ডাকা হয়েছিল ইন্টারভিউতে। তবে সেখানে প্রথমেই তার কাছ থেকে বয়সের কথা জানতে চাওয়া হয়।

ডেলিভারি কর্মীর চাকরির ক্ষেত্রে বয়সের প্রাসঙ্গিকতা কী, তা বুঝতে পারেননি জেনিস। তবুও উত্তর দেন তিনি। কিন্তু বাড়ি ফিরে জানতে পারেন সেই চাকরিটা তার হয়নি।

বয়স নিয়ে কমবেশি সব মেয়েরাই একটু স্পর্শকাতর। সচরাচর মুখের ওপর তাই এ বিষয়ে তাদের প্রশ্ন করা মানা। চাকরিপ্রার্থী জেনিশকে সেই মোক্ষম প্রশ্নটিই করে বসেছিলেন পরীক্ষকেরা। বয়স কত? কাঙ্ক্ষিত চাকরিটি পাওয়ার লোভে বাধ্য হয়েই জবাব দিয়েছিলেন তিনি।

নিজের বয়স জানিয়েছিলেন, ভেবেছিলেন এবার চাকরিটা হয়ে যাবে। কিন্তু শেষ পর্যন্ত বয়স জানানোর পরও তার কাঙ্ক্ষিত চাকরিটি হয়নি। আর সেজন্যই সংস্থাটির বিরুদ্ধে মামলা করতে আদালতে গেছেন জেনিশ। তার দাবি, বয়স জানার পরই তাকে চাকরিপ্রার্থীর তালিকা থেকে বাতিল করে দেন পরীক্ষক। অনৈতিকভাবে তার বয়স জানার পরই তাকে চাকরি থেকে বঞ্চিত করেছে সংস্থাটি।

তবে আদালত থেকে তাকে খালি হাতে ফিরতে হয়নি। ক্ষমা তো চাওয়া হয়েছে, পাশাপাশি সংস্থার তরফে প্রায় ৪ লাখ টাকা মতো ক্ষতিপূরণও পান তিনি। ভবিষ্যতে যাতে এমন সমস্যা আর না-হয়, সংস্থাটিকে সেদিকে নজর রাখারও নির্দেশ দিয়েছেন আদালত।  

Share This Article


‘অনাহারে’দিন কাটছে গাজার অর্ধেক জনসংখ্যার: জাতিসংঘ

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার

যুক্তরাষ্ট্র টিকটক নিষিদ্ধ এখন শুধু বাইডেনের সইয়ের অপেক্ষা

গাজায় যুদ্ধ শুরুর পর ইসরায়েলের ভেতর গভীরতম হামলা হিজবুল্লাহর

সার্বিক সংস্কারের ঘোষণা ফিলিস্তিনের প্রধানমন্ত্রীর

বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে: অমিত শাহ

যুক্তরাষ্ট্রে কার্গো প্লেন বিধ্বস্ত, দুজনের মৃত্যুর শঙ্কা

জিবুতি উপকূলে নৌকাডুবিতে ৩৩ জনের মৃত্যু

ইসরায়েলি ড্রোন ভূপাতিত করে যে বার্তা দিচ্ছে হিজবুল্লাহ

ছবি তুলতে গিয়ে পড়ে গেলেন আগ্নেয়গিরিতে, চীনা পর্যটকের মৃত্যু

মাঝ আকাশে ২ হেলিকপ্টারের সংঘর্ষ, নিহত ১০

মাঝ আকাশে দুই হেলিকপ্টারের সংঘর্ষ, নিহত ১০