৭০ বছরে মা হলেন চন্দ্রাবতী!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:৪৩, বুধবার, ১০ আগস্ট, ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯

বিয়ের পর ৫৪টা বছর কেটে গেছে। কিন্তু সন্তান আসেনি কোলে। রাজস্থানের সেই নিঃসন্তান দম্পতির মুখে হাসি ফুটল এতদিনে। আইভিএফ পদ্ধতিতে ৭০ বছর বয়সে মা হলেন রাজস্থানের প্রৌঢ়া। বাবা হলেন পঁচাত্তরের বৃদ্ধ। এই বয়সে সন্তানধারণের জন্য আইভিএফ বা ইন ভার্টো ফার্টিলাইজেশন পদ্ধতির সাহায্য নিয়েছেন ওই দম্পতি। 

রাজস্থানের আলওয়ারের একমাত্র রেজিস্টারড আইভিএফ সেন্টার হল ইন্দো আইভিএফ টেস্টটিউব বেবি সেন্টার। সেখানেই সম্প্রতি জন্ম নিয়েছে চন্দ্রাবতী, গোপীচাঁদের ফুটফুটে ছেলে। খুশিতে ভাসছেন দুজনেই।

গোপীচাঁদ এবং চন্দ্রাবতী হরিয়ানা সীমান্তের কাছে রাজস্থানের ঝুনঝুনু এলাকার একটি গ্রামে থাকেন। ৫৪ বছর আগে বিবাহিত জীবন শুরু করেছিলেন তারা। কিন্তু সন্তান হয়নি। সেই আক্ষেপ সারাজীবন দুজনকেই কুরে কুরে খেয়েছে।

আইভিএফ বিশেষজ্ঞ ডাঃ পঙ্কজ গুপ্তা জানান, দেড়বছর আগে তাদের সেন্টারে এক আত্মীয়ের সঙ্গে আসেন গোপীচাঁদ। তিনি এবং তার স্ত্রী বহু বছর ধরে চিকিৎসার জন্য দেশের একাধিক বড় বড় শহরে ঘুরেছেন, কিন্তু কাজের কাজ কিছুই হয়নি।

গোপীচাঁদ ভারতীয় সেনাবাহিনীতে কর্মরত ছিলেন। বাংলাদেশ যুদ্ধের সময় তার পায়ে গুলি লেগেছিল।

৯ মাস আগে আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণে সফল হন গোপীচাঁদের স্ত্রী চন্দ্রাবতী। তিন বারের চেষ্টায় সাফল্য আসে। মা হতে পারার সে আনন্দ ভাষায় বর্ণনা করা যায় না। তবে বয়সের কারণে কিছুটা ঝুঁকি এবং উদ্বেগ ছিলই। তবে সেসব কাটিয়ে সোমবার জন্ম নিয়েছে তাদের সন্তান। মা এবং সন্তান দুজনেই সুস্থ আছেন বলে জানিয়েছেন চিকিৎসক।

কী এই আইভিএফ পদ্ধতি? স্বাভাবিক উপায়ে দম্পতি সন্তানধারণে সক্ষম না হলে এই পদ্ধতি অবলম্বন করা হয়। এতে হবু মায়ের গর্ভ থেকে ডিম্বাণু সংগ্রহ করা হয়। তারপর ল্যাবরেটরিতে সেই ডিম্বাণুকে শুক্রাণু দ্বারা নিষিক্ত করা হয়। এই নিষিক্ত ডিম তারপর আবার গর্ভে প্রবেশ করিয়ে দেওয়া হয়। আইভিএফের এই সম্পূর্ণ পদ্ধতিতে তিন সপ্তাহ সময় লাগে। কখনও কখনও তার চেয়ে বেশি সময়ও লাগে।

Share This Article


ফেসবুকে রোহিঙ্গাদের নিয়ে ভীতি-বিদ্বেষ ছড়িয়েছে মিয়ানমারের সামরিক বাহিনী: জাতিসংঘ

মস্কোতে আইএসের হামলার সামর্থ্যে বিশ্বাস নেই রাশিয়ার

কেজরিওয়াল গ্রেপ্তার: এবার দিল্লিকে নতুন বার্তা ওয়াশিংটনের

ইসরাইলে অস্ত্র বিক্রি বন্ধ করতে ১৩০ ব্রিটিশ এমপির চিঠি

গুলির আওয়াজে কেঁপে উঠল কলকাতা বিমানবন্দর!

ইমরানের দলের সঙ্গে যোগাযোগ নিয়ে যা জানালেন মাওলানা ফজলুর রহমান

ইসরাইলি গণহত্যা নিয়ে প্রতিবেদন করে হুমকির মুখে জাতিসংঘ কর্মকর্তা

গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

কেজরিওয়ালের গ্রেপ্তার নিয়ে যুক্তরাষ্ট্রের মন্তব্যে ক্ষুব্ধ ভারত

বাল্টিমোর সেতুধসের ঘটনায় দুইজনের লাশ উদ্ধার

গাজাবাসীকে সমর্থনে কখনও ইতস্তত বোধ করবে না ইরান: আয়াতুল্লাহ

প্রথমবার মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সৌদি আরব