সুগন্ধি ছড়াবে নতুন ধান, তাড়াবে পোকাও !

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:০৯, সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১, ৫ পৌষ ১৪২৮
সুগন্ধি ও পোকা প্রতিরোধী ধান গাছ দেখছেন ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবির ও কীটতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান ড. শেখ শামিউল হক
সুগন্ধি ও পোকা প্রতিরোধী ধান গাছ দেখছেন ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবির ও কীটতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান ড. শেখ শামিউল হক

স্টাফ রিপোর্টার: ফসলের জাত উদ্ভাবনে দীর্ঘদিন ধরে ইনট্রুডাকশন, ক্রসিং ও সিলেকশন, হাইব্রিডাইজেশন, মিউটেশন পদ্ধতি ব্যবহার করেছেন গবেষকরা। পরে জেনেটিক্যাল মডিফাইড ক্রপস (জিএমও) প্রযুক্তি উদ্ভাবিত হলেও সারাবিশ্বে এর সমালোচনা শুরু হয়।

সুগন্ধি চালের বিদেশে প্রচুর চাহিদা থাকা সত্বেও মাজরা ও কারেন্ট পোকার কারণে প্রায় ১০-১৮ ভাগ ফলন হারানোসহ পোকা দমনে প্রতিবছর প্রচুর পরিমাণ রাসায়নিক কিটনাশক ব্যবহার করতে হয়, যা স্বাস্থ্য ও পরিবেশের জন্য মারাত্মক হুমকি। এ কারণে এই ধান চাষে বিমুখ হচ্ছেন দেশের কৃষকরা।

 

এবার আধুনিক ও বিতর্কমুক্ত প্রযুক্তি ‘ক্রিসপার ক্যাস-৯’প্রযুক্তি ব্যবহার করে ধানের জিন পরিবর্তনে সফল হয়েছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর গবেষকরা।

এই প্রযুক্তি ব্যবহার করে দেশে বহুল চাষকৃত ব্রি ধান ৮৭, ব্রি ধান ৮৯ ও ব্রি ধান ৯২ জাতের ধানে সুগন্ধি ঢুকানোসহ জিন পরিবর্তন করে মাজরা পোকা ও কারেন্ট পোকা প্রতিরোধী জিন ঢুকিয়ে নতুন জাত উদ্বাবন করছেন বাংলাদেশের গবেষকরা।

দীর্ঘ প্রচেষ্টায় সুগন্ধি ও পোকা প্রতিরোধী ২৪টি গাছ পাওয়া গেছে। বর্তমানে ধানের শীষগুলো পাকতে শুরু করেছে। আগামী দুই-তিন বছরের মধ্যে বীজ পাওয়া যাবে।  

ক্রিসপার ক্যাস-৯ প্রযুক্তিতে অধিক ফলনশীল যে কোনো ধানের জাতে সুগন্ধি বৈশিষ্ট্য প্রকাশ করা যায়। একই সাথে গাছে সেরোটোনিন উৎপাদনে বাধা দিয়ে পোকা প্রতিরোধী ধানের জাতও উৎপন্ন করা যায়।

‘ক্রিসপারক্যাস-৯’ প্রযুক্তি দিয়ে জীবের জিনোমকে খুব সহজেই কাটছাঁট করা যায়। চাইলে প্রত্যাশিত পরিবর্তনও করা যায় জিনোমে। আর সেই পদ্ধতিপ্রয়োগ করেই দেশে প্রথম সফল হয়েছেন ব্রি’র গবেষকরা। 

উল্লেখ্য, ক্রিসপার ক্যাস-৯ প্রযুক্তি উদ্ভাবনের জন্য ২০২০ সালে রসায়নে নোবেল পুরস্কার পান জার্মানির বিজ্ঞানী ইমান্যুায়েল চার্পেনিয়ার ও আমেরিকার জেনিফার দোদনা। 

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসছেন কাতারের আমির

যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ব্যয় হলে বিশ্ব রক্ষা পেতো

কাতারের আমির আজ ঢাকা আসছেন

সোমবার ঢাকায় আসছেন কাতারের আমির, সই হচ্ছে ৬ চুক্তি ও ৫ স্মারক

টিকফা নিয়ে ঢাকা-ওয়াশিংটন বৈঠক আজ

খেলাধুলা মানুষের শারীরিক ও মানসিক শক্তি জোগায়: প্রধানমন্ত্রী

অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী

তীব্র গরমে প্রাথমিক বিদ্যালয়ের নতুন নির্দেশনা

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে উদ্যোগ নিয়েছে সরকার

এবার ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল

নির্বাচনের পর প্রথম ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল

এমভি আবদুল্লাহর ২৩ নাবিকের ভয়ঙ্কর ৩২ দিন!