গ্রিসে বৈধতা পেতে যেভাবে আবেদন করবেন প্রবাসীরা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৪৫, বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০২২, ২০ শ্রাবণ ১৪২৯

বছরে চার হাজার বাংলাদেশিকে মৌসুমি কাজের ভিসা দিবে গ্রিস৷ বর্তমানে দেশটিতে অবৈধভাবে বসবাস করছেন এমন ১৫ হাজার বাংলাদেশিকেও বৈধতার আওতায় এনে দেয়া হবে সাময়িক কাজের অনুমতি৷ এমনই চুক্তি হয়েছে দুই দেশের মধ্যে৷

চুক্তি অনুযায়ী, অবৈধ অভিবাসীরা বৈধ হয়ে কৃষি শ্রমিক হিসেবে বছরে নয় মাস কাজ করার সুযোগ পাবেন। সেই সঙ্গে নিজ দেশে তিন মাস বাধ্যতামূলক যাতায়াতের সুযোগও থাকবে। এক্ষেত্রে নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করে আবেদন করতে হবে প্রবাসী বাংলাদেশিদের।

 

বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে, আগামী সেপ্টেম্বর মাস থেকে গ্রিসে বসবাসরত অনিয়মিত বাংলাদেশিদের নিয়মিতকরণের এ কার্যক্রম গ্রিক সরকার ঘোষিত একটি অনলাইন প্ল্যাটফর্মে শুরু হবে।

আবেদনের পূর্বে নির্ধারিত ফি (প্রসেসিং ফি ৭৫ ইউরো ও রেসিডেন্স কার্ড ফি ১৬ ইউরো) জমা দিতে হবে। সবশেষ দূতাবাস থেকে পাসপোর্টের সত্যায়িত কপি সংগ্রহ করতে হবে এবং দূতাবাসে নাম নিবন্ধের মাধ্যমে প্রক্রিয়া সম্পন্ন হবে।

এ প্রক্রিয়ায় নিয়মিত হওয়ার জন্য প্রমাণক হিসেবে সব প্রবাসীদের গ্রিসে ২ বছরের বেশি মেয়াদ সম্পন্ন পাসপোর্ট, ৯ ফেব্রুয়ারি ২০২২ এর পূর্বে গ্রিসে আসার প্রমাণ ও সম্ভাব্য চাকরিদাতার গ্রিক সরকারি অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে প্রদত্ত চাকরির নিশ্চয়তাপত্র দেখাতে হবে।

এছাড়া গ্রিসে দূতাবাস হতে ইস্যুকৃত যে কোনো সার্টিফিকেট বা অন্যান্য রেকর্ড, গ্রিসে বাংলাদেশ দূতাবাস হতে ইস্যুকৃত জন্ম নিবন্ধন সনদ, অবস্থানের অন্যান্য রেকর্ডপত্র, যেমন (আফিমি/আমকা/ভ্যাক্সিনেশন কার্ড/পুলিশ রিপোর্ট/নিজ নামে ক্রয়কৃত মোবাইল সিম কার্ডের তথ্য/নিজ নামের ব্যাংক অ্যাকাউন্ডের তথ্য/হাসপাতালের চিকিৎসাপত্র/কোর্টের আদেশপত্র/ দেশে টাকা পাঠানোর প্রমাণপত্র/আন্তর্জাতিক সুরক্ষা সংক্রান্ত রেকর্ডপত্র) ইত্যাদির যেকোনো একটি দাখিল করলেই হবে।

নিয়মিতকরণের এই প্রক্রিয়াটি অত্যন্ত স্বচ্ছভাবে অনলাইন প্ল্যাটফর্মে সংঘটিত হবে বিধায় এতে কোনো এজেন্সির সহায়তার প্রয়োজন হবে না। এর বাইরে দূতাবাস থেকেও অনলাইন প্ল্যাটফর্মে আবেদনের জন্য সহায়তা দেওয়া হবে।

উল্লেখ্য, প্রবাসী বাংলাদেশিদের কোনো ধরনের দালাল বা প্রতারক চক্রের বিভ্রান্তিমূলক প্রচারণা ও প্ররোচনায় পড়ে প্রতারিত না হওয়ার জন্য সতর্ক থাকার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ দূতাবাস।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


মালয়েশিয়ায় বন্দুকযুদ্ধে বাংলাদেশিসহ নিহত ৩

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগে থাকছে না সিন্ডিকেট

নিহত দুলালের ছবি হাতে তার মা আনোয়ারা বেগম।

মালয়েশিয়ায় ট্রেনের ধাক্কায় কুমিল্লার ২ যুবকের মৃত্যু

মালয়েশিয়ায় ট্রেনের ধাক্কায় ৩ বাংলাদেশি নিহত

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি দম্পতিকে গুলি করে হত্যা

মালয়েশিয়ায় কাজ না পেয়ে ক্ষুধার জ্বালায় বাংলাদেশি যুবকের মৃত্যু

টরন্টোয় শিশুদের রং তুলিতে বাংলাদেশ

স্পেনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

২০২৩ সালে গ্রিসে বৈধতা পেয়েছে সাড়ে তিন হাজার বাংলাদেশি

সুইজারল্যান্ডে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নিউইয়র্কে গ্রেপ্তার বিতর্কিত ব্লগার ইলিয়াস হোসেন

হুন্ডির প্রভাব : অধিক জনশক্তি রপ্তানি করেও বাড়ছে না রেমিট্যান্স!