২০২৪ সালে বাংলাদেশে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৩১, বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২, ১৩ শ্রাবণ ১৪২৯

১০ বছর পর কোনো বৈশ্বিক ক্রিকেট টুর্নামেন্ট আয়োজনের সুযোগ পাচ্ছে বাংলাদেশ। ২০২৪ সালে বাংলাদেশে হবে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। বার্মিংহামে মঙ্গলবার আইসিসির বার্ষিক সাধারণ সভার শেষ দিনে এই সিদ্ধান্ত নেয়া হয়। 

 

২০২৪ থেকে ২০২৭ সালের চক্রে মেয়েদের বৈশ্বিক টুর্নামেন্টগুলোর স্বাগতিক দেশের নাম সেখানে চূড়ান্ত করেছে আইসিসি। মেয়েদের চার বড় টুর্নামেন্টের তিনটিতেই স্বাগতিক হিসেবে বেছে নেওয়া হয়েছে উপমহাদেশের দেশকে। বাংলাদেশে সবশেষ কোনো বিশ্বকাপ আসর হয়েছিল ২০১৪ সালে। সে সময় ছেলে ও মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ হয়েছিল একসঙ্গেই। ২০২৪ সালের সেপ্টেম্বর-অক্টোবরে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ১০ দলের টুর্নামেন্টে ২৩টি ম্যাচ হবে। বাংলাদেশের পর টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ইংল্যান্ডে, ২০২৬ সালে।

সেখানে বাড়বে দল ও ম্যাচের সংখ্যা। ১২ দলের টুর্নামেন্টে ম্যাচ হবে ৩৩টি। ২০২৫ সালে ভারতে হবে ওয়ানডে বিশ্বকাপ। ৮ দলের টুর্নামেন্টে ম্যাচ হবে ৩১টি। শ্রীলঙ্কা খেলার যোগ্যতা অর্জন করতে পারলে ২০২৭ সালে ৬ দলের চ্যাম্পিয়ন্স ট্রফি হবে সেখানে। নইলে টি-টোয়েন্টি সংস্করণের এই টুর্নামেন্ট অন্য দেশে সরিয়ে নেবে আইসিসি। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পরের দুই আসর- ২০২৩ ও ২০২৫ সালের ফাইনালের ভেন্যু হিসেবে লর্ডসকে বেছে নিয়েছে আইসিসি। প্রথম আসরের ভেন্যুও ছিল ইংল্যান্ডের এই ক্রিকেট তীর্থ। তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সেখান থেকে ম্যাচ সরিয়ে নেওয়া হয়েছিল সাউদাম্পটনে।

Share This Article


বিশ্বকাপ: প্রথম সেমিফাইনালে আজ মুখোমুখি ভারত-নিউজিল্যান্ড

আইয়ার-রাহুলের জোড়া সেঞ্চুরিতে ভারতের ৪১০ রানের পাহাড়

বিশ্বকাপে ব্যর্থ হলেও মোটা অঙ্কের পুরস্কার পেল বাংলাদেশ

রানে শীর্ষে ‘বিশ্রামে’ রাখা সেই মাহমুদউল্লাহ

পাকিস্তানের বিপক্ষে ৩৩৭ পুঁজি ইংল্যান্ডের

অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮ উইকেটে হারল বাংলাদেশ

সম্মিলিত প্রচেষ্টায় ‘প্রথমবার’ তিনশ পার করল বাংলাদেশ

টস জিতে শ্রীলঙ্কাকে ব্যাট করতে পাঠালো নিউজিল্যান্ড

ইংল্যান্ডের জয়ে পয়েন্ট টেবিলে নাটকীয় পরিবর্তন

টাইম আউট হলেন ম্যাথিউস, প্রথমবার দেখল বিশ্ব ক্রিকেট

টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ, একাদশে তানজিম সাকিব

কোহলির মাইলফলকের দিনে স্রেফ উড়ে গেল দ. আফ্রিকা