চারদশক পর যে রেকর্ড ভাঙলেন লেওয়ানডস্কি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:২৫, শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১, ৩ পৌষ ১৪২৮

বর্তমান সময়ের সবচেয়ে বিধ্বংসী স্ট্রাইকার কে? এমন প্রশ্ন করা হলে যে কেউ উত্তরে বলবেন বায়ার্ন মিউনিখের পোলিশ তারকা রবার্ট লেওয়ানডস্কির নাম। গত কয়েক মৌসুম ধরেই বায়ার্নের জার্সি গায়ে গোলের ফোয়ারা ছোটাচ্ছেন ৩৩ বছর বয়সী এ ফরোয়ার্ড।

যার ধারাবাহিকতায় এবার তিনি ভাঙলেন ৪৯ বছরের পুরোনো এক রেকর্ড। শুক্রবার রাতে উলফসবার্গের বিপক্ষে ৪-০ গোলের সহজ জয় পেয়েছে বায়ার্ন মিউনিখ। যেখানে শেষ গোলটি করেছেন লেওয়ানডস্কি। আর তাতেই ভেঙেছেন জার্ড মুলারের করা ১৯৭২ সালের রেকর্ড।

সেই বছর বুন্দেসলিগায় ৪২টি গোল করেছিলেন জার্মান কিংবদন্তি। এর ৪৯ বছর পর ২০২১ সালে এসে বুন্দেসলিগায় ৪৩টি গোল করলেন লেওয়ানডস্কি। এর আগে ২০২০-২১ মৌসুমে ৪১ গোল করে বুন্দেসলিগার এক মৌসুমে মুলারের করা ৪০ গোলের রেকর্ডও নিজের করে নিয়েছিলেন লেওয়ানডস্কি।

শুধু তাই নয়, সব প্রতিযোগিতা মিলিয়ে এক বছরে সর্বোচ্চ গোলের রেকর্ডে ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছুঁয়ে ফেলেছেন পোল্যান্ডের এই সুপারস্টার। ২০১৩ সালে রোনালদো করেছিলেন ৬৯টি গোল। এবছর লেওয়ানডস্কিও ৫৯ ম্যাচ খেলে করেছেন ৬৯টি গোল।

তবে এক বছরে সর্বোচ্চ গোলের বিশ্বরেকর্ড অবশ্য লিওনেল মেসির দখলে। আর্জেন্টাইন জাদুকর ২০১২ সালে সব প্রতিযোগিতা মিলিয়ে করেছিলেন ৯১টি গোল। সহসাই এই রেকর্ড ভাঙা প্রায় অসম্ভবই বলা চলে।

Share This Article