চাল আমদানির অনুমতি পেল ৯৫ কোম্পানি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৪৫, শনিবার, ২ জুলাই, ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯

দাম স্থিতিশীল রাখতে শুল্ক কমিয়ে প্রথম দফায় ৯৫টি প্রতিষ্ঠানকে ৪ লাখ ৯ হাজার টন চাল আমদানির অনুমোদন দিয়েছে সরকার। খাদ্য মন্ত্রণালয়ের দেওয়া এক বিজ্ঞপ্তিতে গত বৃহস্পতিবার ওই প্রতিষ্ঠানগুলোকে ১১ আগস্টের মধ্যে চাল আমদানি করতে বলা হয়েছে আমদানি করা চালের পরিমাণ গুদামজাত ও বাজারজাতের তথ্য সংশ্লিষ্ট জেলা খাদ্য নিয়ন্ত্রককে জানাতে হবে।

 

 

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ২২ জুন থেকে ৩১ অক্টোবরের মধ্যে আমদানি করা চালের ওপর শুল্ক ৬২ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ দশমিক ৭৫ শতাংশ করেছে। তবে প্রতিটি চালান আমদানির সময় খাদ্য মন্ত্রণালয়ের কাছ থেকে অনুমতি নিতে হবে।

খাদ্য মন্ত্রণালয় জানিয়েছেন, যে ব্যাগে করে চাল আমদানি করা হবে, সেই একই ব্যাগে করে ব্যবসায়ীদেরকে চাল বিক্রি করতে হবে।

৯৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১০টি মোট ১ লাখ ৭০ হাজার টন আমদানির অনুমতি পেয়েছে। এ ছাড়া দুটি প্রতিষ্ঠান ২৫ হাজার টন করে, তিনটি ২০ হাজার টন করে এবং বাকিগুলো বিভিন্ন পরিমাণ চাল আমদানির অনুমতি পেয়েছে।

গতকাল রাজধানীর বাজারগুলোতে চিকন চাল বিক্রি হয়েছে কেজিপ্রতি ৬৪ থেকে ৮০ টাকায়। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য অনুযায়ী, এক মাসে চালের দাম ৯ শতাংশ বেড়েছে। তবে মোটা চালের দাম গত মাসে অপরিবর্তিত ছিল।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম দুই ফসলি মৌসুমে (আউশ ও আমন) কৃষকরা ১ দশমিক ৭৯ কোটি টন ধান পেয়েছেন।

রাইস মিল মালিকদের মতে, দেশের উত্তর-পূর্ব ও উত্তর-পশ্চিমের কিছু অংশে বন্যা ও প্রতিকূল আবহাওয়ার নেতিবাচক প্রভাব ধানের ফলনে পড়েছে।

Share This Article