বাবার যে ওষুধ খেয়ে নিষিদ্ধ প্রোটিয়া ব্যাটার

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:১৯, বুধবার, ১৮ মে, ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯

জুবায়ের হামজা নিতে চেয়েছিলেন অ্যালার্জির ওষুধ। কিন্তু ম্যাচের আগের রাতে খেয়ে ফেলেন বাবার উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের ‘ফুরোসেমাইড’। 

ছোট্ট ভুলেই বড় বিপত্তি! অ্যান্টি-ডোপিং নিয়ম লঙ্ঘনের দায়ে শেষে ক্রিকেটে নিষিদ্ধই হলেন সাউথ আফ্রিকার তরুণ ডানহাতি ব্যাটার।

নিষিদ্ধ তালিকার এস৫ সেকশনে থাকা ওষুধটি কীভাবে শরীরে আসল, সেটি প্রমাণ করতে আইসিসিকে সহযোগিতা করেছেন হামজা। নিয়ম অনুযায়ী, অপরাধের দুই বছরের শাস্তির পরিবর্তে তাই ৯ মাসের শাস্তি পেয়েছেন ২৬ বর্ষী ক্রিকেটার। এসময় সবধরনের ক্রিকেট এবং খেলাটি সম্পর্কিত কার্যক্রম থেকেও দূরে থাকতে হবে হামজাকে।

চলতি বছরের ১৭ জানুয়ারি অ্যান্টি-ডোপিং পরীক্ষায় ব্যর্থ হয়েছিলেন হামজা। পরে অভিযোগের সত্যতা মেলায় ২২ মার্চ স্বেচ্ছা অবসরে যাওয়ার কথাও বলেছিলেন। শরীরে নিষিদ্ধ দ্রব্য পাওয়ায় এবার পেলেন শাস্তি। হামজার শাস্তি ধরা হবে মার্চের ২২ তারিখ থেকেই। অর্থাৎ, ডিসেম্বরের ২২ তারিখে আবারও ক্রিকেটে ফিরতে পারবেন প্রোটিয়া ব্যাটিং অলরাউন্ডার।

বাবার ওষুধ ভুলে খেয়ে ফেলার বিষয়টি প্রমাণ করতে পারায় আইসিসি হামজাকে সীমিত শাস্তি দিয়েছে। বিষয়টি নিশ্চিত করে আইসিসি বলেছে, ‘একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শের পর আইসিসি মি. হামজার যুক্তি মেনে নিয়েছে। হামজার নমুনা সংগ্রহের আগের রাতে ভুল করে তিনি অ্যালারজেক্স ওষুধের পরিবর্তে বাবার একটি ফুরোমেসাইড ওষুধ খেয়ে ফেলেছিলেন।’নিষিদ্ধ দ্রব্য শরীরে প্রবেশের বিষয়টি ঠিকঠাক প্রমাণ করতে না পারলে সবধরনের ক্রিকেট থেকে দুবছর নিষেধাজ্ঞা পেতেন হামজা। আইসিসি তার পক্ষ থেকে বড় ধরনের দোষ বা ওষুধ গ্রহণে অবহেলাও পায়নি, তাই অল্পতে বেঁচেছেন।

হামজা বলেছেন, ‘কখনও নিজের ইচ্ছায় নিষিদ্ধ দ্রব্য গ্রহণ করিনি। স্বস্তি পেয়েছি যে আইসিসির সিদ্ধান্ত এই সত্যকে মূল্য দিয়েছে। শেষ কয়েকটা মাস আমার ব্যক্তিগত এবং পেশাগত জীবনে অনেক কঠিন ছিল। বড় শিক্ষা পেলাম এটা আমার সতীর্থদের জানাবো।’

২০১৯ সালে প্রোটিয়া জার্সিতে অভিষেক হয় ২৬ বর্ষী হামজার। ফেব্রুয়ারিতে সবশেষ সিরিজে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলেছেন। বাংলাদেশের বিপক্ষে দলেও ছিলেন। শেষ সময়ে ‘ব্যক্তিগত’ কারণ দেখিয়ে তাকে সরিয়ে নেয় সাউথ আফ্রিকা।

সাউথ আফ্রিকার হয়ে এপর্যন্ত সাতটি ম্যাচ খেলেছেন হামজা। ছয় টেস্টে ব্যাট হাতে করেছেন ২১২ রান। নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হওয়ার ম্যাচে ৫৬ রান করেছিলেন। বৃষ্টির কারণে ভেসে যাওয়া সেই ম্যাচটি তার শেষ খেলা ম্যাচ হয়ে আছে।

Share This Article


‘মাটি খেতে কেমন লাগে?’ প্রশ্ন নরেন্দ্র মোদির

চ্যাম্পিয়নস ট্রফি : যাদের প্রতিপক্ষ হতে যাচ্ছে বাংলাদেশ

বিশ্বকাপ শেষে আইসিসির সেরা ‘ফ্যান্টাসি’ একাদশে রিশাদসহ জায়গা পেলেন যারা

পিচের ঘাস খেলেন রোহিত

ফাইনালে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত ভারতের

ফাইনালে ভারত-দক্ষিণ আফ্রিকার সম্ভাব্য একাদশ

প্রোটিয়াদের বিপক্ষে ভারতের বিশ্বরেকর্ড

আবারও ভারতের ফাইনালে সেই ‘অপয়া’ আম্পায়ার

টি ২০ বিশ্বকাপের ফাইনাল আজ

এবারের বিশ্বকাপে ভারতকে সুবিধা দিতে বাকিদের ওপর অন্যায় করেছে আইসিসি: মাইকেল ভন

সবার মতো আমরাও হতাশ: দেশে ফিরে বললেন তাসকিন

ব্যর্থ বিশ্বকাপ মিশন শেষে দেশে ফিরেছে টাইগাররা