আমি বিশাল ভুলের মাশুল গুনেছি: আমির

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৪৯, রবিবার, ৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

অবসর নেওয়ার ৩ বছর ৮ মাস পর আবারও পাকিস্তান দলে জায়গা পেয়েছেন পেসার মোহাম্মদ আমির। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেকে প্রমাণ করার জন্য মুখিয়ে আছেন এই তারকা। তবে পেছনের বিতর্ক পিছু ছাড়ছে না আমিরের। স্পট ফিক্সিং কাণ্ডে নিষিদ্ধ হওয়ার সেই ঘটনা নিয়ে এখনো সমালোচনা শুনতে হয় তাকে। বিষয়টি ভুলে যেতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন আমির।

২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে স্পট ফিক্সিংয়ে আমিরের নাম উঠে আসে। অথচ, নিষিদ্ধ হওয়ার আগে তুখোর সম্ভাবনাময়ী এক পেসার হিসেবেই বিবেচনা করা হতো তাকে। পরে ৫ বছরের জন্য নিষিদ্ধ করা হয় এই পেসারকে, যেটি শেষ হয় ২০১৫ সালে। ২০১৬ সালে পাকিস্তান জাতীয় দলে আবারও খেলার সুযোগ হয় আমিরের। ২০১৭ সালে দলকে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতাতে রাখেন বড় ভূমিকা।

তবে পাকিস্তানের সাবেক ক্রিকেটাররা আমিরের সেই স্পট ফিক্সিং কেলেঙ্কারি নিয়ে কথা শোনাতে ছাড়ছেন না। সেটি থেকে তাদেরকে বেরিয়ে আসার আহ্বান জানিয়েছেন ৩২ বছর বয়সী আমির।

পাকিস্তানি সাংবাদিক হাফিজ মোহাম্মদ ইমরানের ইউটিউব চ্যানেলে দেওয়া এক সাক্ষাৎকারে আমির বলেন, ‘আমি বিশাল ভুলের মাশুল গুনেছি এবং আপনি যদি আমার ক্যারিয়ারের দিকে তাকান---আমি ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত নিষিদ্ধ ছিলাম এবং ২০২০ থেকে ২০২৪ সাল পর্যন্ত অবসরে ছিলাম। মানে, আমার ক্যারিয়ারের ৯ বছর হারিয়ে গেছে। কিন্তু আমি সব কিছু আল্লাহর পরিকল্পনা হিসেবে মেনে নিয়েছি এবং (সেসব) কাটিয়ে উঠেছি।’

অবসর থেকে ফিরে কিছুদিন আগেই নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খেলেছেন আমির। চার ম্যাচ থেকে ৩ উইকেট নিয়েছেন তিনি। যদিও দলে তার জায়গা নিয়ে প্রশ্ন তুলেছেন সাবেক ক্রিকেটাররা। এর মধ্যে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সাবেক চেয়ারম্যান রমিজ রাজাও আছেন।

তবে দলে ভেড়ার ব্যাখ্যা নির্বাচকদের দিতে হয়নি, আমির-ই দিয়ে দিয়েছেন। পাকিস্তান সুপার লিগের পারফরম্যান্সের ভিত্তিতেই দলে ঢুকেছেন বলে দাবি আমিরের, ‘কিছু লোক আমার এবং ইমাদকে (ওয়াসিম) ঘরোয়া ক্রিকেট না খেলেই নির্বাচিত করা নিয়ে অনেক সমালোচনা করেছেন। আমি তাদের জিজ্ঞেস করছি, ‘‘পাকিস্তানের প্রধান ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট কোনটি?’’ পিএসএল। এবং আমরা (আমির ও ইমাদ) দুজনেই পিএসএলে খেলেছি এবং পারফর্ম করেছি।’

বিষয়ঃ পাকিস্তান

Share This Article