যুক্তরাষ্ট্রে শিখ নেতাকে হত্যাচেষ্টায় ভারতের ‘র’ জড়িত

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:০২, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩০

তৎকালীন ‘র’ প্রধান ছাড়াও এতে মোদি সরকারের নিরাপত্তা পরামর্শক অজিত গোয়েলেরও সংশ্লিষ্টতা থাকতে পারে।

যুক্তরাষ্ট্রে বসবাসরত স্বাধীন খালিস্তানপন্থি শিখ নেতা গুরপতবন্ত সিংকে হত্যাচেষ্টার সঙ্গে ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ জড়িত ছিল বলে এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, ২০২৩ সালে অবসরে যাওয়া ‘র’-য়ের তৎকালীন প্রধান সামন্ত গোয়েল এই হত্যাচেষ্টার অন্যতম চক্রান্তকারী ছিলেন।

ওয়াশিংটন পোস্টের তথ্য অনুযায়ী, এই হত্যাচেষ্টার প্রধান পরিকল্পনাকারী ছিলেন ‘র’-এর গুপ্তচর বিক্রম যাদব। গত বছর এক অভিযোগপত্রে মার্কিন কর্মকর্তারা জানিয়েছিলেন, গুরপতবন্ত সিংকে হত্যা করতে সিসি-১ ছদ্মনামের এক ভারতীয় কর্মকর্তার হয়ে কাজ করেছিলেন নিখিল গুপ্ত নামের এক ব্যক্তি।

মার্কিন কর্মকর্তাদের তথ্যের ভিত্তিতে গত বছর নিখিল গুপ্তকে চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগ থেকে গ্রেপ্তার করে দেশটির পুলিশ। এরপর থেকে নিখিলকে যুক্তরাষ্ট্রে নিয়ে যেতে কাজ চলছে।

এখন জানা গেছে সিসি-১ নামের ওই কর্মকর্তা ছিলেন বিক্রম যাদব। তিনি নিখিল গুপ্তকে শিখ নেতার বাড়ির ঠিকানাসহ অন্যান্য তথ্য দিয়েছিলেন।

মার্কিন এ প্রভাবশালী সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, বিক্রম যাদবকে ‘র’-তে নিয়ে আসা হয়েছিল কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনী থেকে। বিদেশের মাটিতে এত বড় একজন ব্যক্তিকে হত্যার মতো কাজ সম্পন্ন করার পর্যাপ্ত প্রশিক্ষণ বিক্রম যাদবের ছিল না। আর এ কারণে এই হত্যাচেষ্টা ব্যর্থ হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, বিক্রম যাদবের কথায় নিখিল গুপ্ত এক অস্ত্র কারবারীর কাছে যান। কিন্তু যিনি অস্ত্র কারবারী হিসেবে যার কাছে গিয়েছিলেন তিনি আসলে যুক্তরাষ্ট্রের মাদক নিয়ন্ত্রণ প্রশাসনের সোর্স ছিলেন।

যখন পরিকল্পনা আগাচ্ছিল তখন বিক্রম যাদব নিখিল গুপ্তকে ইঙ্গিত দেন পরবর্তীতে আরও বড় কাজ করতে হবে। যার মধ্যে কানাডাও থাকবে।

ওয়াশিংটন পোস্ট আরও জানিয়েছে, তৎকালীন ‘র’ প্রধান ছাড়াও এতে মোদি সরকারের নিরাপত্তা পরামর্শক অজিত গোয়েলেরও সংশ্লিষ্টতা থাকতে পারে বলে ধারণা করছেন মার্কিন কর্মকর্তারা। তবে তারা এ ব্যাপারে পুরোপুরি নিশ্চিত নয়। সূত্র: ওয়াশিংটন পোস্ট

Share This Article


মঞ্চেই জুতা ছিঁড়লো মমতার, সেফটিপিন লাগিয়ে পা মেলালেন নৃত্যে

২০২৩ সালে বৈশ্বিক বিদ্যুতের ৩০ শতাংশ এসেছে নবায়নযোগ্য উৎস থেকে

হামাসের সুড়ঙ্গ থেকে ৩ ‘জিম্মির’ মরদেহ উদ্ধার

গাজায় ইসরাইলি সেনা নিহত, ৩ জিম্মির মরদেহ উদ্ধার

সাড়ে ৩ বছরের চেষ্টায় মৃত্যুর অনুমতি পেলেন তরুণী

দীর্ঘমেয়াদী যুদ্ধের জন্য প্রস্তুত হামাস, ভয়াবহ আঘাতের মুখে ইসরাইল

অক্ষতা মূর্তি ও ঋষি সুনাক।

সম্পদের পরিমাণ বেড়েছে ঋষি সুনাক দম্পতির

এবার ভারতের ২ ব্র্যান্ডের মসলা বিক্রি নিষিদ্ধ করল নেপাল

ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের শোষণ, শাস্তির মুখে কোম্পানি

ইসরাইলের সামরিক স্থাপনায় ক্ষেপণাস্ত্র হামলা হিজবুল্লাহর, আহত ১৪

নাইজেরিয়ায় নামাজের সময় মসজিদের তালা আটকে অগ্নিসংযোগ, নিহত ১১